ঢাকাFriday , 22 October 2021
  1. আইন ও অপরাধ
  2. আতাইকুলা
  3. আন্তর্জাতিক
  4. উত্তরবঙ্গ প্রতিদিন
  5. কোভিড-১৯
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. জবস
  9. জাতীয়
  10. টপ নিউজ
  11. তথ্য প্রযুক্তি
  12. ধর্ম ও জীবন
  13. পাবনার সংবাদ
  14. বিনোদন
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

কাজিরহাট ফেরিঘাটে নেই যানজট

Link Copied!

দেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলার অন্যতম প্রবেশদ্বার এখন কাজিরহাট-আরিচা নৌপথ। ফেরিঘাটে এক মাস ধরে প্রতিদিন পাঁচ-ছয় শতাধিক যানবাহনের বাড়তি চাপের কারণে অসহনীয় ভোগান্তি পোহাতে হয়েছে। পারাপারের জন্য ৫-৭ দিন অপেক্ষা করেও ফেরির দেখা মেলেনি ট্রাক চালকদের। বর্তমানে ঘাটে পরিবহনের যানজট নেই। অনায়াসে পার হচ্ছে পণ্যবাহী ট্রাক ও ব্যক্তিগত গাড়ি।

মঙ্গলবার (১৯ অক্টোবর) সকালে পাবনার কাজিরহাট ফেরিঘাটের ব্যবস্থাপক মাহবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, এক মাস ধরে ফেরিসংকটে পণ্যবাহী ট্রাক ও ব্যক্তিগত গাড়ির বাড়তি চাপে ঘাটে আটকা পড়েছিল শতশত যানবাহন। বিষয়টি নিয়ে মিডিয়াতে ধারাবাহিক সংবাদ প্রকাশ হলে কর্তৃপক্ষ ফেরিসংকট দূর করে।

প্রথমে ৪টি ফেরি দেওয়ার কথা থাকলেও এখান থেকে বড় বড় ফেরি নিয়ে দু-একটি সব সময় শূন্য থাকত। ফলে ফেরিসংকটে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে আগতদের কষ্টের শেষ থাকেনি। কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনা করে আরও একটি ফেরি সংযুক্ত করে মোট ৫টি ফেরি বর্তমানে চলাচল করছে।

কাজিরহাট ফেরিঘাট এলাকা যানবাহনের দীর্ঘ সাড়ি দেখা যায়নি। তাই বাড়ি বা কর্মস্থলে ফেরা মানুষ অনেকটা স্বস্তি নিয়েই নদী পার হচ্ছেন। দুইদিন আগেও যেখানে যাত্রীদের ৪-৫ ঘণ্টা ঘাটে অপেক্ষা করতে হয়েছে। ঠিকমতো ফেরিতে উঠতে পারেনি। এখন চিত্রটা পাল্টে গেছে। কাশিনাথপুর-কাজিরহাট সড়কে যানবাহনের চাপ থাকলেও ফেরি বেশি হওয়ায় ট্রাকগুলোকে ঘাটে থামতে হচ্ছে না।

কাশিনাথপুর এলাকায় কথা হলে ঘাটমুখী যাত্রীবাহী বাসের চালক রবিউল ইসলাম জানান, কয়েকদিন আগে সিরাজগঞ্জে দীর্ঘ যানজটের প্রভাব পড়ে কাজিরহাট ফেরিঘাটে। যানবাহনের বাড়তি চাপ থাকলেও এখানে পর্যাপ্ত ফেরি না থাকায় এমন যানজটের দেখা মেলে। এখন আর বাস-ট্রাকগুলোকে দাঁড়িয়ে থাকতে হচ্ছে না।

লালমনিরহাট থেকে আগত ট্রাকচালক মুন্না হোসেন জানান, এই ঘাট এখন এতটাই জনপ্রিয়তা পেয়েছে উত্তরবঙ্গের বেশিরভাগ পণ্যবাহী ট্রাকই এখান দিয়ে পারাপার হচ্ছে। ট্রাক টার্মিনাল ও বাথরুম নির্মাণ করা জরুরি।

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ থেকে আগত পণ্যবাহী ট্রাকচালক হাসান আলী বলেন, এক সপ্তাহ আগে এই ঘাটে এসে যানজটের কবলে পড়েছিলাম। আজ এসে সম্পূর্ণ ভিন্ন চিত্র দেখছি। কোনো সিরিয়াল দিতে হয়নি। সরাসরি ফেরিতে ট্রাক থামাতে হয়েছে।

কাজিরহাট-আরিচা রুটে ছোট বড় মিলে মোট ৫টি ফেরি রয়েছে। গেল কয়েকদিন যাত্রী ও যানবাহনের চাপ থাকলেও এখন ফেরিঘাট এলাকা ফাঁকা। কোনো ভোগান্তি ছাড়াই বাড়ি যাচ্ছে ঘাট এলাকায় আগত যাত্রী ও ট্রাকচালকরা।

আমিনপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রওশন আলম বলেন, রোববার ভোর থেকে কাশিনাথপুর-কাজিরহাট মহাসড়কে যানবাহনের চাপ কমে এসেছে। পরিবহনগুলো অনায়াসে পার হচ্ছে। পণ্যবাহী ট্রাকচালকদের নিরাপত্তায় পুলিশি টহল অব্যাহত রয়েছে।

বিআইডব্লিউটিসির কাজিরহাট ফেরিঘাটের ব্যবস্থাপক মাহবুবুর রহমান বলেন, মাত্র দুটি ফেরি দিয়ে এই নৌপথ পরিচালনা করা সম্ভব হচ্ছিল না। ফেরিসংকটের বিষয়টি কর্তৃপক্ষকে অবগত করলে তারা চারটি ফেরির সঙ্গে আরও একটি ফেরি সংযুক্ত করে দেওয়ায় বর্তমান ঘাটে যানজট নেই।

ব্রেকিং নিউজ
x