ঢাকাThursday , 23 September 2021
  1. আইন ও অপরাধ
  2. আতাইকুলা
  3. আন্তর্জাতিক
  4. উত্তরবঙ্গ প্রতিদিন
  5. কোভিড-১৯
  6. খেলাধুলা
  7. জাতীয়
  8. টপ নিউজ
  9. তথ্য প্রযুক্তি
  10. ধর্ম ও জীবন
  11. পাবনার সংবাদ
  12. বিনোদন
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষাঙ্গন
আজকের সর্বশেষ সবখবর

পাবনায় প্রাথমিক শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট
September 23, 2021 6:09 pm
Link Copied!

আজ ২৩ সেপ্টেম্বর রোজ বৃহস্পতি সদর উপজেলার আব্দুর রব বগা মিয়া মিলনায়তনে “স্বাধীনতাত্তোর প্রাথমিক শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান এবং বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় প্রাথমিক শিক্ষা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত। উক্ত সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব তাহমিনা আক্তার রেইনা , উপজেলা ভাইস চেয়ারম্যান জনাব শাওয়াল বিশ্বাস ,উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর জনাব আব্দুল মতিন । এছাড়া উপস্থিত ছিলেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার নার্গিস সুলতানা ,ফাতেমা আক্তার, বিলকিস আক্তার, নিশীত কুমার বিশ্বাস , মোঃ বেলাল হোসেন । স্বাগত বক্তব্য রাখেন এইউও মোঃ জোনাব আলী। এছাড়াও বক্তব্য রাখেন এইউও সাঈদা শবনম । প্রাথমিক শিক্ষায় বঙ্গবন্ধুর অবিস্মরনীয় অবদান সম্পর্কে শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন ছাতিয়ানি সপ্রাবির প্রধান শিক্ষক ইকরামুল কবীর মামুন, প্রশি মাহমুদুল হাসান , প্রশি মোঃ মাসুদ রানা, জাকির হোসেন প্রমুখ। বক্তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রাথমিক শিক্ষায় অবদানের বিস্তর আলোচনার পাশাপাশি তার স্বপ্নকে বাস্তবায়নের জন্য, তার ধারাবাহিকতা রক্ষার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উক্ত অনুষ্ঠানের সভাপতি উপজেলা শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম সমাপনী বক্তব্যে বলেন ,১৯৪৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত পাকিস্তানের শাসকগোষ্ঠী ৬টি প্রধান শিক্ষা কমিশনসহ মোট ৮টি শিক্ষা প্রতিবেদন পেশ করে। কিন্তু কোনোটিতেই অখণ্ড পাকিস্তানের জাতীয় মুক্তি ও আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন হয়নি। তাই তিনি সমস্ত প্রতিকূলতার মধ্যেও শিক্ষা নিয়ে নতুন করে ভাবেন। বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা ও দর্শনকে ধারণ করে যেকোনো জাতি একটি আধুনিক, কর্মমুখী এবং বিজ্ঞানমনস্ক শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে পারে। এ কারণেই তার শিক্ষা ভাবনা ‘জাতীয়’ থেকে ‘বৈশ্বিক’।

বাংলাদেশ উত্তরোত্তর যে উন্নত শিক্ষা ব্যবস্থার দিকে এগিয়ে যাচ্ছে, তার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন বঙ্গবন্ধু। তিনি উপস্থিত সদর উপজেলার শিক্ষকদের বিভিন্ন নির্দেশনা দিয়ে বলেন বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে নিজ নিজ কর্মক্ষেত্রে সঠিক ভাবে দায়িত্ব পালনের তাগিদ দেন ও নতুন প্রজন্ম যেন বঙ্গবন্ধু ও বাংলাদেশের সঠিক ইতিহাস জানতে পারে সে ব্যাপারে পদক্ষেপ গ্রহনের আহবান জানান।

ব্রেকিং নিউজ
x