রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১০:২৬ অপরাহ্ন

সবধরণের ক্রিকেট থেকে অবসরে স্টেইন

অনলাইন ডেস্ক / ২৫ শেয়ার
প্রকাশ : মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১

টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছিলেন আরও আগেই। এবার সীমিত ওভারের ফরম্যাটকেও বিদায় বলে দিলেন দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার ডেল স্টেইন। আজ মঙ্গলবার (৩১ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতিতে সবধরণের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন এই তারকা পেসার।

অবসরের ঘোষণা দিয়ে বিবৃতিতে স্টেইন লিখেছেন, ‘সবসময় বিশ্বাস করার কারণ ছিল, যে গত বছরের চেয়ে এই বছরটা আরও ভালো কাটবে। আমি সবসময় চেষ্টা করেছি নিজেকে বলতে যে এই মুহূর্তগুলো একসময় কেটে যাবে। ২০ বছর হয়ে গেল ট্রেনিং, ম্যাচ, ভ্রমণ, জয়, পরাজয়, চোট পাওয়া পা, আনন্দ আর ভ্রাতৃত্ববোধ। বলার মতো অনেক স্মৃতি আছে। অনেককে ধন্যবাদও দিতে হয়। তাই আমি আমার প্রিয় ব্র্যান্ড কাউন্টিং ক্রোসের একটি গান ‘ইট’স বিন লং ডিসেম্বর’ গানের কথা মনে করছি। আজ আমি আমার সবচেয়ে ভালোবাসার খেলা থেকে আনুষ্ঠানিক অবসর নিচ্ছি। তিক্তমধুর কিন্তু কৃতজ্ঞ। প্রত্যেককে ধন্যবাদ, পরিবার থেকে শুরু করে সতীর্থ, সাংবাদিক থেকে ভক্ত, একসঙ্গে এটি ছিল অসাধারণ যাত্রা।’

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে দক্ষিণ আফ্রিকার জার্সিতে অভিষেক হয় স্টেইনের। পরের বছরই নাম লেখান ওয়ানডেতে। ২০০৫ সালে সেঞ্চুরিয়নে এশিয়া একাদশের বিপক্ষে আফ্রিকা একাদশের হয়ে ওয়ানডে অভিষেক হয় তার। এরপর টি-টোয়েন্টিতে সুযোগ মেলে ২০০৭ সালের নভেম্বরে। ১৭ বছর পর আজ ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন এই তারকা ক্রিকেটার।

দেশের হয়ে ৯৩ টেস্টে ৪৩৯ উইকেট নিয়েছেন স্টেইন। ১২৫ ওয়ানডেতে নিয়েছেন ১৯৬ উইকেট আর ৪৭ টি-টোয়েন্টিতে নেন ৬৪ উইকেট। ওয়ানডেতে তার সেরা বোলিং ফিগার ৩৯ রানের বিনিময়ে ৬ উইকেট। আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের দ্বিতীয় টি-টোয়েন্টিতেই ক্যারিয়ার সেরা ফিগার তৈরি করেন, ৩-০-৯-৪।

২০১৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ওয়ানডে খেলেন। গত বছর ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার টি-টোয়েন্টিই ছিল শেষ আন্তর্জাতিক ম্যাচ।


এই বিভাগের আরও খবর
ব্রেকিং নিউজ
x
ব্রেকিং নিউজ
x