সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ১২:১৪ পূর্বাহ্ন

প্যারিসকে স্বাগত জানিয়ে টোকিও অলিম্পিকের সমাপ্তি

অনলাইন ডেস্ক / ৯৫ শেয়ার
প্রকাশ : সোমবার, ৯ আগস্ট, ২০২১

পর্দা নামলো ৩২তম টোকিও অলিম্পিক গেমসের। আড়ম্বরপূর্ণ সমাপণী অনুষ্ঠানে তুলে ধরা হয় জাপানের সংস্কৃতি ও ইতিহাস। সমাপনী বক্তব্য রাখেন আইওসির সভাপতি টমাস বাখ। মশাল তুলে দেয়া হয় পরবর্তী আসরের আয়োজক প্যারিস অলিম্পিক কর্মকর্তাদের হাতে।

ইতিহাসের সবচেয়ে কঠিন মহামারিকালে অনুষ্ঠিত হলো অলিম্পিকের ৩২তম আসর। জাপানের অলিম্পিক স্টেডিয়ামে সমাপনী অনুষ্ঠানে ছিলেন বিশ্ব ক্রীড়াঙ্গনের রথী-মহারথীরা।

জাপানী সঙ্গীতের মধ্যদিয়ে শুরু হয় সমাপনী অনুষ্ঠান। দেশটির শিল্প সংস্কৃতি উঠে আসে স্থানীয় শিল্পীদের কোরিওগ্রাফিতে। অলিম্পিকের সামপনী মঞ্চে দেয়া হয় পুরুষ ও নারী ম্যারাথনের পদক, দুই বিভাগের স্বর্ণ গেছে কেনিয়ার ঘরে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির চেয়ারম্যান টামাস বাখসহ অন্যান্যা কর্মকর্তাদের উপস্থিতিতে শুরু হয় জাপানের ট্রেডিশনাল শো। এরপর কোরাস অর্কেস্ট্রার মুর্ছনা, ভিজুয়াল পরিবেশনায় উঠে আসে করোনা বিধ্বস্ত পৃথিবীতে মানুষের টিকে থাকার লড়াই, ভয়কে জয় করে এগিয়ে যাবার দৃঢ় মনোবল।

টোকিও থেকে চলে দর্শকের দৃষ্টি টেনে নিয়ে যাওয়া হয় ফ্রান্সে, ভেসে ওঠে প্যারিসের চিত্র, আইফেল টাওয়ারের দেশেই যে ২০২৪ এর সামার অলিম্পিক। অ্যারোপ্লেন স্মোক ওয়াকে ফুটে উঠে ফ্রান্সের সিগনেচার কালার।

২৩ জুলাই থেকে ৮ আগস্ট, মোট ১৬ দিনে ৫০টি ডিসিপ্লিনে মোট ৩৩৯টি স্বর্ণের লড়াই অনুষ্ঠিত হয়। ২০৬টি দেশের মোট ১১ হাজার ৬৫৬ জন অ্যাথলেট অংশগ্রহণ করেন এবারের অলিম্পিকে।

পদক তালিকায় শীর্ষে যুক্তরাষ্ট্র। ৩৯টি স্বর্ণসহ মার্কিনিদের মোট পদক ১১৮টি। ৩৮ স্বর্ণসহ ৮৮টি পদ নিয়ে দ্বিতীয় স্থানে চীন


এই বিভাগের আরও খবর
ব্রেকিং নিউজ
x
ব্রেকিং নিউজ
x