সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৫:৫৭ অপরাহ্ন

পেনাল্টি নিয়ে বিতর্ক, ক্ষুব্ধ ডেনমার্ক কোচ

অনলাইন ডেস্ক / ৩৪ শেয়ার
প্রকাশ : বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১

৫৫ বছরের দীর্ঘ প্রতীক্ষার অবসান। ১৯৬৬ সালের বিশ্বকাপের পর এই প্রথম কোনো বড় টুর্নামেন্টে (বিশ্বকাপ ও ইউরো কাপ) ফাইনালে ইংল্যান্ড। এবারের ইউরোর সেমিফাইনালে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা ২-১ গোলে হারিয়েছে ডেনমার্ককে। ১১ জুলাই ওয়েম্বলিতে ফাইনালে মানচিনির ইতালির মুখোমুখী হবে সাউথগেটের ইংল্যান্ড।

তবে ইংল্যান্ডের এই গৌরবের রাত কিছুটা হলেও ম্লান করেছে একটি বিতর্কিত সিদ্ধান্ত। বাংলাদেশ সময় বুধবার মধ্যরাতে ডেনমার্ক-ইংল্যান্ডের সেমিফাইনাল ম্যাচ নির্ধারিত ৯০ মিনিটে অমীমাংসিত শেষ হওয়ায় অতিরিক্ত সময়ে গড়ায়।

১০৪ মিনিটে ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইন পেনাল্টি থেকে গোল করে ফাইনালের টিকিট নিশ্চিত করেন। ইংল্যান্ড ম্যাচ জেতে ২-১ গোলে। তবে এই পেনাল্টি ঘিরে উঠেছে সমালোচনার ঝড়। ইংল্যান্ড উইঙ্গার স্টার্লিং দুরন্তভাবে পেনাল্টি বক্সে বল নিয়ে গেলে ডেনমার্কের জোয়াকিম মেইলা তাকে ফাউল করায় রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেন। ভিএআরও সিদ্ধান্ত বহাল রাখে।

পরে ওই পেনাল্টি থেকেই কেইনের শটে গোল পায় ইংল্যান্ড।

তবে হাইলাইটসে দেখা যায়. মেইলার সঙ্গে স্টার্লিংয়ের তেমন কোন সংঘর্ষ তো হয়নি, উল্টো তাদের সংঘর্ষের আগেই স্টার্লিং নিজের ভারসাম্য হারিয়ে মাটিতে পড়ে যাচ্ছিলেন।

পেনাল্টি এই সিদ্ধান্ত নিয়ে রেফারির ওপর ক্ষোভ ঝেড়েছেন ডেনমার্কের কোচ কাসপার হিউলমান্দ। ম্যাচ শেষে তার প্রতিক্রিয়া, ‘আমরা ভীষণ, ভীষণ হতাশ। এটা নিয়ে কথা বলাই আমার জন্য কঠিন। কিছুদিন পর এ নিয়ে কথা বললে আমার জন্য একটু সহজ হয়।’

নিজের বিরক্তি আটকাতে পারেননি হিউলমান্দ। ম্যাচ শেষে সংবাদমাধ্যমে তিনি জানান, ‘ম্যাচ এভাবে নির্ধারিত হবে সেটার জন্য খুব হতাশ লাগছে, এটা এমন পেনাল্টি যা পেনাল্টি হওয়া উচিত নয়। সে কারণেই বিরক্ত লাগছে।’


এই বিভাগের আরও খবর
ব্রেকিং নিউজ
x
ব্রেকিং নিউজ
x