শিরোনাম
যুক্তরাষ্ট্রের টেক্সাসে গুলিতে নিহত ৬ বাংলাদেশীর দাফন সম্পন্ন ফরিদপুর পৌরসভার মেয়র কামরুজ্জামান মাজেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ সেই মুন্নীর পাশে সুজানগর উপজেলা ছাত্রদলের আন্তরিক অবস্থান পাবনায় ২০৫ পিচ অবৈধ নেশাজাতীয় মাদকদ্রব্য ইয়াবা ট্যাবলেটসহ ০১ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার চাটমোহরে চেয়ারম্যানের বিরুদ্ধে সরকারি গাছ কাটার অভিযোগ পাবনা ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি রিয়াদ হোসেন বাবুর জন্মদিন মেডিকেল ভর্তি পরীক্ষায় দ্বিতীয় তানভিন আহমেদ ঈশ্বরদীতে করোনা টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরু আটঘরিয়ায় বিআরডিবি’র নতুন ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী-আটঘড়িয়ার সাবেক এমপি আব্দুল বারী সরদার আর নেই
শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৬:১৭ অপরাহ্ন

সাত বিভাগীয় শহরে সাইবার ট্রাইব্যুনালে বিচারক নিয়োগ

অনলাইন ডেস্ক / ১২ শেয়ার
প্রকাশ : বুধবার, ৭ এপ্রিল, ২০২১

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি-সংক্রান্ত অপরাধের দ্রুত বিচারে দেশের সব বিভাগীয় শহরে সাইবার ট্রাইব্যুনালে বিচারক নিয়োগ করা হয়েছে। পাশাপাশি ট্রাইব্যুনালের অধিক্ষেত্র নির্ধারণ করে রোববার আইন মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয় বলে সমকালকে জানিয়েছেন সিনিয়র তথ্য কর্মকর্তা ড. রেজাউল করিম।

এতদিন শুধু ঢাকায় সাইবার ট্রাইব্যুনাল ছিল। এখন আরও সাতটি বিভাগে ট্রাইব্যুনালের বিচার কার্যক্রম শুরু হবে।

তথ্যপ্রযুক্তি ব্যবহার করে সংঘটিত অপরাধের মামলা নিষ্পত্তির জন্য ২০১৩ সালে ঢাকায় একটি সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়। সাইবার অপরাধ বেড়ে যাওয়ায় ২০২০ সালের জানুয়ারিতে সাতটি বিভাগীয় শহরে আরও সাতটি সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়। ১৪ মাস পর এসব ট্রাইব্যুনালে বিচারক নিয়োগ করা হলো।

জারি করা গেজেটে বলা হয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ক্ষমতাবলে সরকার এই আইনের অধীনে সংঘটিত অপরাধের দ্রুত ও কার্যকর বিচারের জন্য সাতটি বিভাগীয় শহরে সাইবার ট্রাইব্যুনাল গঠন করেছে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে একটি করে সাইবার ট্রাইব্যুনাল গঠন করে সেগুলোর অধিক্ষেত্র নির্ধারণ করে দেওয়া হয়েছে। সাইবার ট্রাইব্যুনালের আইনে আছে, এই ট্রাইব্যুনালে জেলা জজ পদমর্যাদার একজন বিচারক থাকবেন।

সাধারণত ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, গুগল, স্কাইপের ভুয়া আইডি খুলে বিভিন্ন অনলাইন পোর্টাল ও ব্লগে মিথ্যা ও মানহানিকর তথ্য প্রচার, অশ্নীল ছবি ও ভিডিও আপলোড এবং মেসেজ পাঠিয়ে প্রতারণার অভিযোগে সাইবার ট্রাইব্যুনালে মামলা হয়ে থাকে। সংশ্নিষ্টরা বলছেন, সারাবিশ্বে সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহার বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সাইবার অপরাধ।


এই বিভাগের আরও খবর
ব্রেকিং নিউজ
x
ব্রেকিং নিউজ
x