শিরোনাম
যুক্তরাষ্ট্রের টেক্সাসে গুলিতে নিহত ৬ বাংলাদেশীর দাফন সম্পন্ন ফরিদপুর পৌরসভার মেয়র কামরুজ্জামান মাজেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ সেই মুন্নীর পাশে সুজানগর উপজেলা ছাত্রদলের আন্তরিক অবস্থান পাবনায় ২০৫ পিচ অবৈধ নেশাজাতীয় মাদকদ্রব্য ইয়াবা ট্যাবলেটসহ ০১ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার চাটমোহরে চেয়ারম্যানের বিরুদ্ধে সরকারি গাছ কাটার অভিযোগ পাবনা ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি রিয়াদ হোসেন বাবুর জন্মদিন মেডিকেল ভর্তি পরীক্ষায় দ্বিতীয় তানভিন আহমেদ ঈশ্বরদীতে করোনা টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরু আটঘরিয়ায় বিআরডিবি’র নতুন ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী-আটঘড়িয়ার সাবেক এমপি আব্দুল বারী সরদার আর নেই
শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৫:১১ অপরাহ্ন

মশার উপদ্রব কমাতে এই ৪টি গাছ বাড়িতে লাগান

অনলাইন ডেস্ক / ৪২ শেয়ার
প্রকাশ : সোমবার, ৫ এপ্রিল, ২০২১

চারিদিকে ক্রমাগত বাড়ছে মশার উৎপাত। মশা তাড়ানোর স্প্রে, কয়েল, ব্যাট কোন কিছুতেই মশা নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। আর এগুলোর শরীরের উপর খারাপ প্রভাব রয়েছে। তবে এমন কয়েকটি গাছ রয়েছে, যা বাড়িতে লাগালে, তার গন্ধে পালাবে মশা। দেখে নেওয়া যাক তেমনই কয়েকটি গাছ।

ল্যাভেন্ডার: সাধারণত এই গাছের চার পাশে মশাসহ অন্য কোন পোকামাকড়ই দেখতে পাওয়া যায় না। গন্ধের কারণেই পোকারা এই গাছ থেকে দূরে থাকে। বাড়ি থেকে মশা তাড়াতে তাই এই গাছ লাগাতে পারেন।

গাঁদাশুধুমাত্র ফুলের কারণে নয়, এই গাছ বাগানে রাখার অন্য একটা বড় কারণও আছে। গাঁদার গন্ধে মশা-সহ বহু পোকামাকড় পালায়। আপনার বাগানে বা বারান্দায় এই গাছ থাকলে, সেই পথ দিয়ে মশা ঢুকতে চায় না।

রোজমেরি: মশলা হিসেবে ব্যবহার রোজমেরির কদর অনেক। এর পাতার গন্ধে শুধু মশা নয়, আরও বেশ কিছু পতঙ্গ পালায়।

ব্যাসিল: মশলা হিসেবে এই গাছটির পাতাও খুব জনপ্রিয়। এর পাতার গন্ধেও মশার অস্বস্তি হয়। তাই এরা কাছে আসে না। তবে এর বেঁচে থাকার জন্য একটু ভেজা পরিবেশ দরকার। আবার একই সঙ্গে দরকার রোদও। ফলে জায়গা মতো লাগাতে হবে এই গাছ।

সূত্র: আনন্দবাজার


এই বিভাগের আরও খবর
ব্রেকিং নিউজ
x
ব্রেকিং নিউজ
x