শিরোনাম
যুক্তরাষ্ট্রের টেক্সাসে গুলিতে নিহত ৬ বাংলাদেশীর দাফন সম্পন্ন ফরিদপুর পৌরসভার মেয়র কামরুজ্জামান মাজেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ সেই মুন্নীর পাশে সুজানগর উপজেলা ছাত্রদলের আন্তরিক অবস্থান পাবনায় ২০৫ পিচ অবৈধ নেশাজাতীয় মাদকদ্রব্য ইয়াবা ট্যাবলেটসহ ০১ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার চাটমোহরে চেয়ারম্যানের বিরুদ্ধে সরকারি গাছ কাটার অভিযোগ পাবনা ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি রিয়াদ হোসেন বাবুর জন্মদিন মেডিকেল ভর্তি পরীক্ষায় দ্বিতীয় তানভিন আহমেদ ঈশ্বরদীতে করোনা টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরু আটঘরিয়ায় বিআরডিবি’র নতুন ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী-আটঘড়িয়ার সাবেক এমপি আব্দুল বারী সরদার আর নেই
শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৫:০৫ অপরাহ্ন

কঠোর বিধিনিষেধের মধ্যেও চলছে এসএসসির ফরম পূরণ

অনলাইন ডেস্ক / ৮৩ শেয়ার
প্রকাশ : সোমবার, ৫ এপ্রিল, ২০২১

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সোমবার (৫ এপ্রিল) থেকে সাত দিনের জন্য সাধারণ মানুষের চলাফেলায় কঠোর বিধিনিষেধ চলছে। এ সময়ের মধ্যে সব ধরনের গণপরিবহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাসার বাইরে বের হতে পারবেন না। এরকম কঠোর বিধিনিষেধের মধ্যে সারাদেশে চলছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণের কাজ। এতে চরম ক্ষুব্ধ প্রক্রিয়া দেখিয়েছেন শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা।

তারা বলছেন, ফরম পূরণের কাজে প্রধান শিক্ষকসহ দাফতরিক কাজের সবাইকে স্কুলে যেতে হচ্ছে। কিন্তু সোমবার সকালে বাসা থেকে বের হওয়ার পর গণপরিবহন না থাকায় চরম ভোগান্তিতে পড়তে হয়েছে।

শিক্ষক মনির হোসেন বলেন, ফরম পূরণের জন্য আমিসহ কয়েকজন শিক্ষককে স্কুলে যেতে বলা হয়েছে। কিন্তু সকালে কোনো গণপরিবহন না থাকায় উত্তরা থেকে রিকশা ও হেঁটে স্কুলে এসেছি। রাস্তায় কয়েক জায়গায় পুলিশ জিজ্ঞাসাবাদ করেছে। আইডি কার্ড দেখানোর পরও বলে স্কুল তো বন্ধ। আপনি ব্যক্তিগত কাজে বের হয়ে এখন স্কুলের দোহাই দিচ্ছেন। পরে প্রধান শিক্ষকের সঙ্গে ফোনে কথা বলানোর পর আমাকে ছেড়েছে।

শিক্ষাবোর্ডের কর্মকর্তারা বলছেন, গত বৃহস্পতিবার (১ এপ্রিল) থেকে শুরু হওয়া এ ফরম পূরণ চলবে আগামী ৭ এপ্রিল পর্যন্ত। তবে লকডাউন আসছে এমন খবর পাওয়ার পর বেশিরভাগ অভিভাবক, শিক্ষার্থী রোববারের মধ্যে ফরম পূরণ করে ফেলেছেন। যারা বাকি আছেন তারা এই তিনদিনের মধ্যে করে ফেলবেন। তারপরও যদি কেউ বাকি থাকে তাদের জন্য আরও সময় বাড়ানো হবে।

আন্তঃশিক্ষাবোর্ডের সাব পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এসএম আমিরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, ফরম পূরণের মাঝখানে এ বিধিনিষেধটি আসায় আমরা স্থগিত করিনি। আমার ধারণা বেশিরভাগ শিক্ষার্থীর ফরম পূরণ শেষ। তারপরও নির্ধারিত সময়ের পরও যদি কেউ বাদ পড়েন তাহলে বিলম্ব ফি ছাড়া ফরম পূরণের সময় বাড়ানো হবে।

স্কুলে আসা-যাওয়ার ক্ষেত্রে শিক্ষকদের সমস্যা হচ্ছে এ প্রসঙ্গে তিনি বলেন, এ কাজের সঙ্গে যুক্ত শিক্ষক-কর্মকর্তারা যাতে স্কুলে আসা-যাওয়া করতে পারে সেজন্য একটি সার্কুলার দেওয়া যায় কি-না শিক্ষা মন্ত্রণালয়ে সঙ্গে কথা বলে জানাবো।

জানা গেছে, ৭ এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ফরম পূরণ করতে পারবেন শিক্ষার্থীরা। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেওয়ার সময় ৮ এপ্রিল শেষ হবে। আর বিলম্ব ফিসহ ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা যাবে।

এদিকে কঠোর বিধিনিষেধের কারণে মাধ্যমিকে অর্থাৎ ১১ এপ্রিল পর্যন্ত শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।


এই বিভাগের আরও খবর
ব্রেকিং নিউজ
x
ব্রেকিং নিউজ
x