সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ১২:১৩ পূর্বাহ্ন

কাজিরহাট-আরিচা ফেরি চলাচলের সময়সূচি জেনে নিন!

অনলাইন ডেস্ক / ২৬৭৫ শেয়ার
প্রকাশ : রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

নিজস্ব প্রতিনিধি:  অনেক জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ১ যুগ পর আবারো চালু হয়েছে কাজিরহাট টু আরিচা ঘাট ফেরিঘাট।

শনিবার (২৭ ফেব্রুয়ারি ২০২১) সকাল ১১ টায় ফেরিঘাটটি উদ্বোধন করেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী   খালিদ মাহমুদ চৌধুরী। এ সময় পাবনার জনপ্রিতিনিরাসহ রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আপাতত  ২টি ফেরী চলমান রয়েছে, বীর শ্রেষ্ঠ মতিউর রহমান অপরটি কেতুকী ফেরি। ভোর থেকে ২ ঘন্টা ঘন্টা পরপর ঘাট থেকে ফেরি ছেড়ে যাবে, দিনরাত ২৪ ঘন্টা চলমান থাকবে। আরও ২টি ফেরী মাইন্টেন্যাসের কাজ চলছে,কাজ শেষ হলে  অচীরেই যুক্ত হবে জানা গেছে।

চুড়ান্ত সময়সূচী পাবনার জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে আলোচনা করে পরিস্থিতি বিবেচনা করে নির্ধারণ করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আরিচা- কাজিরহাট রুটে প্রাথমিকভাবে চারটি ফেরি চলাচল করবে। কাজিরহাট থেকে আরিচা যেতে সময় লাগবে এক ঘণ্টা এবং আসতে সময় লাগবে দেড় ঘণ্টা। ফেরিতে ওঠার জন্য বড় বাসকে ২ হাজার ৬০, ট্রাককে এক হাজার ৪০০ ও মাইক্রোবাসকে এক হাজার টাকা করে গুনতে হবে। আর ছোট গাড়ির জন্য ৬৮০ টাকা, মোটরসাইকেলের জন্য ১০০ টাকা এবং জনপ্রতি যাত্রীর ভাড়া ২৫ টাকা করে নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, ১৯৬৪ সালে নগরবাড়ী-আরিচা রুটে প্রথম ফেরি চলাচল শুরু হয়। ফলে নগরবাড়ী অঞ্চল বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। ২০০৭ সালের মাঝামাঝি সময়ে এ রুটে প্রথম ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। ৯ মাস পর ২০০৮ সালের ২ মে এ নৌরুটে ফেরি সার্ভিস পুনরায় চালু করা হয়। ওইদিন কে টাইপের ‘কস্তুরি’ নামে একটি ফেরি দিয়ে নগরবাড়ী (কাজিরহাট) থেকে যানবাহন পারাপার শুরু করা হয়। কিন্তু এক দিন পর ওই ফেরি বিকল হয়ে পড়লে মেরামতের জন্য তা পাঠানো হয় পাটুরিয়া নৌ কারখানায়। বিকলের অজুহাতে আবার ফেরি চলাচল বন্ধ হয়ে যায়।


এই বিভাগের আরও খবর
ব্রেকিং নিউজ
x
ব্রেকিং নিউজ
x