ঈশ্বরদীতে পারমাণবিক তথ্য কেন্দ্রের উদ্বোধন

প্রকাশিত: ৮:৫০ অপরাহ্ণ , নভেম্বর ৩০, ২০২০

নিজস্ব প্রতিনিধি, ঈশ্বরদী: পাবনার ঈশ্বরদীতে পারমাণবিক তথ্য কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। সোমবার (৩০ নভেম্বর) বিকালে ঈশ্বরদী পৌরসভা চত্বরে ফিতা কেটে তথ্য কেন্দ্রের উদ্বোধন করেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য (প্রকৌশল) ড. আব্দুস সালাম।

রুশ রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের উদ্যেগে প্রতিষ্ঠিত এই তথ্য কেন্দ্রে রূপপুর পারমাণবিক প্রকল্পের তত্বাবধানে পরিচালিত হবে। এটির মাধ্যমে সাংবাদিক ও সাধারণ মানুষ পারমাণবিক শিল্প সম্বন্ধে সহজ ও পরিষ্কারভাবে জানতে পারবেন। এর সাথে অতি প্রচলিত ভ্রান্তধারণাগুলো দূরসহ বিশ্বের এবং বাংলাদেশের পরমাণু বিষয়ক সকল তথ্য জানা যাবে।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ঈশ্বরদী পৌরসভার মেয়র আবুল কালাম আজাদ মিন্টু, এটমস্ট্রয় এক্সপোর্টের প্রতিনিধি কনস্টান্টিন ফেটস্, কমিশনের প্রকৌশল বিভাগের পরিচালক প্রকৌশলী নাসির আহমেদ, রূপপুর প্রকল্পের বৈজ্ঞানিক তথ্য কর্মকর্তা সৈকত আহমেদ, তথ্যকেন্দ্রের প্রকল্প ব্যবস্থাপক সাকিফ আহম্মেদ ও রূপপুর প্রকল্পের সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস।

পরে প্রেশার ভেসেল বিষয়ে অনুষ্ঠিত এক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিষয়ের বিভাগীয় প্রধান ড. প্রিতম কুমার দাস।