শিরোনাম
যুক্তরাষ্ট্রের টেক্সাসে গুলিতে নিহত ৬ বাংলাদেশীর দাফন সম্পন্ন ফরিদপুর পৌরসভার মেয়র কামরুজ্জামান মাজেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ সেই মুন্নীর পাশে সুজানগর উপজেলা ছাত্রদলের আন্তরিক অবস্থান পাবনায় ২০৫ পিচ অবৈধ নেশাজাতীয় মাদকদ্রব্য ইয়াবা ট্যাবলেটসহ ০১ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার চাটমোহরে চেয়ারম্যানের বিরুদ্ধে সরকারি গাছ কাটার অভিযোগ পাবনা ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি রিয়াদ হোসেন বাবুর জন্মদিন মেডিকেল ভর্তি পরীক্ষায় দ্বিতীয় তানভিন আহমেদ ঈশ্বরদীতে করোনা টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরু আটঘরিয়ায় বিআরডিবি’র নতুন ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত ঈশ্বরদী-আটঘড়িয়ার সাবেক এমপি আব্দুল বারী সরদার আর নেই
শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৫:১৬ অপরাহ্ন

ফেব্রুয়ারির আগে আসছে না অক্সফোর্ডের টিকা

অনলাইন ডেস্ক / ২৮ শেয়ার
প্রকাশ : শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভ্যাকসিন আগামী ফেব্রুয়ারির আগে আসার সম্ভাবনা নেই বলে জানিয়েছে ভারতের সিরাম ইনস্টিটিউট। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা আদার পুনওয়ালা শুক্রবার এ তথ্য জানিয়েছেন।

সিরামের প্রধান নির্বাহী হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, অক্সফোর্ডের ভ্যাকসিন আগামী ফেব্রুয়ারিতে স্বাস্থ্যকর্মী ও প্রবীণদের দেয়ার সম্ভাবনা রয়েছে। সর্বসাধারণের জন্যে এই ভ্যাকসিন আগামী এপ্রিলে দেয়া হতে পারে বলেও জানিয়েছেন তিনি। আগামী ২৪ সালের মধ্যে সব ভারতীয়কে এই টিকা দেয়া সম্ভব হবে বলে পুনওয়ালা জানিয়েছেন।

সাধারণ রোগীদের কাছে এই ভ্যাকসিনের দুই ডোজের দাম এক হাজার ভারতীয় রুপি নেয়া হতে পারে।
টিকা প্রয়োগের বিষয়ে সবকিছু নির্ভর করছে চূড়ান্ত ট্রায়ালের ফল ও নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের ওপর।

ওদিকে সর্বশেষ এক গবেষণার ফলে বলা হয়েছে, অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিনটি ৯৫ ভাগ কার্যকর।

বয়স্কদের ক্ষেত্রে এই ভ্যাকসিন সমানভাবে কাজ করে। ওই টিকা উৎপাদনের সঙ্গে যুক্ত অ্যাস্ট্রাজেনেকা কর্তৃপক্ষ জানিয়েছে, টিকার অনুমোদনের আবেদন করতে ডিসেম্বর নাগাদ সময় লেগে যেতে পারে। ফলে এ বছর টিকা বাজারে আনার সম্ভাবনা ক্ষীণ। আগামী বছরের শুরুতে টিকা বাজারে আসতে পারে বলে আভাস দেয়া হয়েছে।


এই বিভাগের আরও খবর
ব্রেকিং নিউজ
x
ব্রেকিং নিউজ
x